সফলতার জন্য, সঠিক সময়ে হোক সঠিক পন্থায় সঠিক সিদ্ধান্ত

Category: Other
সফলতা আমরা সবাই চাই। এ নিয়ে কোন দ্বিধা বা দ্বন্দ্ব নেই। যে ছেলে বা মেয়েটি খুব ভাল একটা পরীক্ষা দেয়নি সেও ফলাফল প্রকাশের সময় ভাল কিছু আশা করে। নিম্ন ফলাফল তাকেও আশাহত করে। সেও মনের অজান্তে একটা ভাল কিছু চায়। তার হৃদয়ও না পাওয়ার বেদনায় কেঁদে ওঠে। যদিও সে আগে পরিশ্রম করেছে কিনা ভাবে না। এটি মানুষের সহজাত প্রবৃত্তি। তাই ফলাফল বা প্রাপ্তির সময় চিন্তা না করে তার পূর্বে কী করা যায় তা নিয়ে ভাবতে হবে। লালনের ভাষায়, "সময় গেলে সাধন হবে না"। কিন্তু আমি মনে করি সময় থাকলেও সাধন হবে না যদি আপনি সময়টাকে যথাযথভাবে কাজে না লাগান। প্রটেস্টাণ্ট ধর্মে একটা নীতি প্রচলিত আছে, "Time is money". অর্থাৎ সময়কে কাজে লাগালে তা আর্থিক সুবিধায় বা এরকম কিছুতে পরিনত হয়। তাই সময়কে অযথা নষ্ট করা যাবে না। এই ধারনার বিশদ বিবরন দিয়েছিলেন জার্মান চিন্তাবিদ ম্যাক্স ওয়েবার। সেটা না হয় বাদই দিলাম। বাংলায় একটা প্রবাদ আছে, "কাঁচায় না নোয়ালে বাঁশ পাকলে করে ঠাশঠাশ"। এর অর্থ হলো সময়ের কাজ সময়েই করতে হবে। এটা আমরা সবাই বুঝি। কিন্তু সমস্যা হলো কয়জন আমরা তা মেনে চলি? তাই তো প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে বিরাট ব্যবধান থেকে যায়। অথচ একটু আগে যদি সচেতন হওয়া যায় বা জীবনের লক্ষ্য ঠিক করে ফেলা যায় তাহলে সবই সম্ভব। নেপোলিয়ন এর কথা তো সবাই জানি, "Impossible is a word to be found in fool's dictionary". তিনি বীর তাই সবক্ষেত্রে এই কথাটি বলেছেন। কিন্তু আমরা কিছু ক্ষেত্রে তো আমাদের চেষ্টা ও পরিশ্রম দ্বারা "অসম্ভব নয়" কথাটি প্রয়োগ করতে পারি। কি পারি না? উত্তর হবে, অবশ্যই পারি। কারন স্রস্টা সবার মধ্যেই কিছু না কিছু সম্ভাবনা দিয়েছেন। আমাদের দায়িত্ব হলো সে সম্ভাবনাকে খুঁড়ে বের করা। আর একটা কথা যে যেদিকে সম্ভাবনাকে খুঁজে পাবে তার সেদিকেই যাওয়া উচিত। কারন স্বপ্ন অন্যের চোখে নয়; নিজের চোখে দেখুন। যে কাজ আপনাকে টানে সেদিকেই যান। তবে সুন্দর স্বপ্ন দেখার জন্য আপনার প্রয়োজন বেশ তথ্য যা আপনি অন্যের থেকে বা অন্য উৎস থেকে নিতে পারেন। যত বেশি তথ্য আপনার ভান্ডারে থাকবে আপনার স্বপ্ন ও ভাল লাগা তত ভাল হবে। তবে সিদ্ধান্তটা আপনিই নিবেন কী হতে চান! কারন জীবনটা আপনার। এর ভাল মন্দ আপনাকেই বুঝতে হবে। 
একজন মানুষ প্রধানত পাঁচটি প্রক্রিয়ায় জীবন অতিবাহিত করতে পারে। অর্থাৎ পাঁচ ধরনের কাজকে পেশা হিসেবে নিতে পারে। যথা-
অ) বেকারত্ব
আ) ব্যবসা
ই) রাজনীতি
ঈ) বিদেশগমন
উ) চাকুরি।
এই উৎস থেকে আয় করে জীবন অতিবাহিত করা যায়। তবে বেকার জীবনে অনেক কষ্ট ক্লেশ থাকতে পারে। আসলে থাকে। সবাই কিন্তু সব কাজে পারদর্শী হবে না। এটাই স্বাভাবিক। বেকারত্ব বাদে বাকী সব জায়গায়ই আপনি সাফল্যের স্বাক্ষর রাখতে পারেন। তাই কী করতে চান তা সঠিক সময়ে সিদ্ধান্ত নিন। তবে ভাল কিছু আসবেই। আর একটা কাজের সাথে আন্তরিকতা দিয়ে লেগে থাকলে প্রতিদান ভাল কিছু হবেই। মনে আন্তরিকতা ও ভালবাসা না থাকলে সফলতা আসবে না। জীবনে উচ্চবিলাসী হওয়ার প্রয়োজন নাই। কিন্তু বিলাসী হওয়ার প্রয়োজন আছে। জন্মগ্রহণ আর মৃত্যুর মধ্যে জীবন শেষ নয়। কিছু কাজ করা হলো কিনা বা করা যাবে কিনা একবার ভাবুন। দিন কিন্তু সবারই চলে যায়। কিন্তু কিভাবে যাচ্ছে সেটাই দেখার বিষয়। 
আর একটা কথা, সফলতা শর্টকাট ওয়েতে আসে না। না। না। এর জন্য সময় ও পরিশ্রম দিতে হবে। ডেসটিনি ২০০০ লিমিটেড এর কথা মনে আছে তো। কোন কাজ না করেই তরুন সমাজকে বাড়ি, গাড়ি ও টাকার লোভ দেখিয়েছিল। ফলটা কী হল? সবাই জানি। তাই শর্টকাট সফলতা তো আনবেই না বরং আপনাকে বিপদে ফেলবে। তাই মাথা থেকে যত শর্টকাট চিন্তা আছে ঝেড়ে ফেলুন। দয়াকরে ঝেড়ে ফেলুন। এমন কোন আলাদিনের চেরাগ আবিষ্কৃত হয়নি যে আপনি ঘষা দিয়েই চাকরি বা ব্যবসা বা রাজনীতিতে সফল হবেন। কোন পন্থা নাই। একটা ইংরেজি প্রবাদ তো মনে আছে, "Rome was not built in a day". এই একটা বাক্য যদি হৃদয়ে ধারন করতে পারেন ; আমি বিশ্বাস করি আপনি সঠিক পথে থাকবেন। আমাদের দুর্ভাগ্য যে, অনেক মিডিয়া, ভূইফোড় প্রতিষ্ঠান ও কিছু ব্যক্তি শর্টকাটকে উৎসাহিত করে তরুন সমাজের উদ্যম ও প্রতিযোগিতার মানসিকতাকে ধ্বংস করে দিচ্ছে। এই স্রোতে গা ভাসানো যাবে না। আগে যোগ্য হয়েই দাবী করতে হবে। কারন সবাই যোগ্য ব্যক্তিকেই খুঁজে বেড়ায়। তাই প্রতিযোগিতা হোক নিজেকে যোগ্য করার। তবেই আসবে সফলতা। হাজার মানুষ তোমায় খুঁজে নিবে। মনে রাখবেন, জ্বলন্ত মোমকে অন্ধকারেও খুঁজে পাওয়া যায়। সবার জন্য শুভ কামনা। 

0 comments:

Post a Comment